May 14, 2016 1:36 pm A- A A+

ফল বিভ্রাটের সত্যতা পেলো বরিশাল শিক্ষা বোর্ড

নিজস্ব প্রতিবেদক
বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মাধ্যমিক পরীক্ষায় যান্ত্রিক ত্রুটির কারণে ‘হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা’ বিষয়ে ফলাফল বিভ্রাটের কথা জানিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

শনিবার (১৪ মে) বিষয়টি নিশ্চিত করেছেন শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. শাহ আলমগীর।

তিনি বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে বরিশাল শিক্ষা বোর্ডের কয়েকশ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় ‘হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা’ বিষয়ে অকৃতকার্য হওয়ার ঘটনা ঘটেছে। এ কারণে ওই বিষয়ের সকল পরীক্ষার্থীর উত্তরপত্র পুনর্মূল্যায়ণ করে আজ শনিবার সন্ধ্যার মধ্যে পুনরায় ফলাফল ঘোষণা করা হবে।

শনিবার দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শিক্ষা বোর্ডে ফেল করা আড়াই শতাধিক পরীক্ষার্থীর উত্তরপত্র পুনর্মূল্যায়ণের আবেদন জমা পড়েছে বলে তিনি জানান।

ফলাফল প্রকাশের পর অনেক মেধাবী শিক্ষার্থীরা সব বিষয়ে জিপিএ-৫ পেয়েও ওই বিষয়ে অকৃতকার্য হয়। এতে হতাশায় বরিশাল নগরীর মেধাবী ছাত্র সর্বজিত ঘোষ হৃদয় সাত তলা ভবন থেকে লাফিয়ে আত্মহত্যা করেন। ঘটনার পরেই যান্ত্রিক ত্রুটির আশংকা করে /‘মেধাবী শিক্ষার্থীরা হিন্দু ধর্মে অকৃতকার্য’/ শিরোনামে সংবাদ প্রকাশ হলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তোলে। এর পরেই নরেচরে বসে বরিশাল শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. শাহ আলমগীর জানান, হিন্দুধর্ম বিষয়ে পরীক্ষার্থী ছিল প্রায় সাড়ে ৯ হাজার। এর মধ্যে ‘খ’ সেটের প্রশ্নপত্র পায় প্রায় ১১শ পরীক্ষার্থী। ১১শ পরীক্ষার্থীর মধ্যে কয়েকশ পরীক্ষার্থীর ফলাফলে বিপত্তি ঘটে। নৈর্ব্যক্তিকের উত্তরপত্রের ওএমআর শিট কম্পিউটারে দেখা হয়। যান্ত্রিক ত্রুটিজনিত কারণে এমনটা হয়েছে। শিক্ষার্থীরা যাতে প্রত্যাশিত নম্বর পায় সে ব্যবস্থা করা হচ্ছে।

শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. জিয়াউল হক জানান, হিন্দুধর্ম বিষয়ে সমস্যাটা হয়েছে নৈর্ব্যক্তিক অংশে। সমস্যাটা কোথায় হয়েছে সেটা এরই মধ্যে নির্ণয় করা হয়েছে। এটি কম্পিউটারে উত্তরপত্র সেটিং সমস্যা। পরীক্ষার্থীরা ‘খ’ সেটের প্রশ্নের যে উত্তর দিয়েছে। তা কম্পিউটারে অন্য সেটের উত্তরপত্রের সঙ্গে মিলিয়ে দেখা হয়েছে।

তিনি আরো বলেন, তদন্তে সংশ্লিষ্ট কয়েকজন পরীক্ষকের (এক্সামিনার) গাফেলতি বেরিয়ে এসেছে। দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা নেওয়া হবে। এই সমস্যার কারণে শিক্ষা বোর্ডে পাসের হার কমেছে। ‘হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা’ বিষয়ের সকল শিক্ষার্থীর উত্তরপত্র পুনর্মূল্যায়ণ হলে বরিশাল শিক্ষা বোর্ডে পাশের হার আরো বাড়বে।

সংবাদটি পড়া হয়েছে মোট 1001 বার