বুধবার, ২৩শে জানুয়ারি, ২০১৯ ইং, রাত ১২:৩১

দুঃসংবাদ পেতে পারেন ১২ মন্ত্রী

দুঃসংবাদ পেতে পারেন ১২ মন্ত্রী

dynamic-sidebar

নিজস্ব প্রতিবেদক : নতুন মন্ত্রিসভার শপথ আগামী সোমবার। আর এবারের মন্ত্রিসভায় ঠাঁই পেতে পারেন প্রায় ৬০ জন। এছাড়া পুরানোদের মধ্যে প্রায় এক ডজন মন্ত্রী-প্রতিমন্ত্রী বাদ পড়তে পারেন। আওয়ামী লীগের নির্ভরযোগ্য একটি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, এবারের মন্ত্রিসভা গঠন নিয়ে গত কয়েকদিন ধরে শেখ হাসিনা হোমওয়ার্ক করছেন। রবিবারের মধ্যেই নতুন মন্ত্রিসভার জায়গা পাওয়াদের তালিকা চুড়ান্ত করার কথা রয়েছে। এরপর নির্বাচিতদের এই তালিকা চলে যাবে মন্ত্রিপরিষদ বিভাগ। ব্যস্ততা বাড়বে মন্ত্রিপরিষদ সচিবের. দীর্ঘদিনের রেওয়াজ অনুযায়ী নতুন মন্ত্রিসভার প্রতিটি সদস্যকে ফোন করে তিনিই জানাবেন সুসংবাদ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে মন্ত্রিপরিষদের তালিকা হাতে পাওয়ার পর পরই শপথ অনুষ্ঠানের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করবে মন্ত্রিপরিষদ বিভাগ। শপথের আগে সকাল থেকেই তালিকায় স্থান পাওয়া ভাগ্যবান মন্ত্রী-প্রতিমন্ত্রী-উপমন্ত্রীদের টেলিফোন করে শপথ গ্রহণের জন্য বঙ্গভবনে আসার আমন্ত্রণ জানাবেন মন্ত্রিপরিষদ সচিব।

আওয়ামী লীগের অনেক নেতাই এখন মন্ত্রিত্ব পাওয়ার আশায় প্রহর গুণছেন। কারা এবার মন্ত্রিপরিষদে জায়গা পাচ্ছেন সেই তালিকা এখন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার ল্যাপটপে। তবে তালিকায় স্থান পেতে নেতারা নানাভাবে দলীয় প্রধানের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন। স্থানীয় নেতাকর্মীরা তাকে মন্ত্রী হিসেবে দেখতে চান এমন প্রচারণা চালাচ্ছেন সোশ্যাল মিডিয়ায়। অনেকে দৌড়ঝাঁপ শুরু করেছেন গণভবনে।

এবারের মন্ত্রিসভা থেকে বাদ পড়েতে পারেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, বস্ত্র ও পাটমন্ত্রী ইমাজ উদ্দিন প্রামাণিক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু, তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়।

তবে মন্ত্রিসভা গঠনের চূড়ান্ত সিদ্ধান্ত প্রধানন্ত্রী শেখ হাসিনার ওপরই নির্ভর করছে বলেও সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

সূত্র জানায়, পুরনোদের মধ্যে নতুন মন্ত্রিসভায় অনেকটাই নিশ্চিত হয়েছে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের অন্তর্ভুক্ত হওয়াটা।পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (লোটাস কামাল) এবার অর্থমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন। পররাষ্ট্রমন্ত্রী করা হতে পারে ড. আবদুল মোমেনকে।

Count currently

  • 9714Visitors currently online:

Counter Total

Facebook Pagelike Widget

Desing & Developed BY EngineerBD.Net

Shares
Show Buttons
Hide Buttons