রবিবার, ১৭ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং, রাত ৩:০৮

বোতলজাত খাবার পানির মান নির্ণয়ের নির্দেশ আদালতের

বোতলজাত খাবার পানির মান নির্ণয়ের নির্দেশ আদালতের

dynamic-sidebar

ঢাকা: বাণিজ্যিকভাবে বিক্রির উদ্দেশ্যে বাজারে আনা পানির জার ও বোতলজাত খাবার পানির গুণগত মান নির্ণয় করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। সেইসঙ্গে অবৈধ ও নিম্নমানের খাবার পানির সরবরাহ বন্ধে গঠিত কমিটি কী কাজ করেছে, তার বিস্তারিত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

সোমবার (১৪ জানুয়ারি) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। আগামী ২১ জানুয়ারি পরবর্তী আদেশের দিন নির্ধারণ করেছেন আদালত। বাংলাদেশ স্টান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটকে (বিএসটিআই) আগামী এক সপ্তাহের মধ্যে এ প্রতিবেদন আদালতে জমা দিতে বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী শাম্মী আক্তারের করা এক রিট আবেদনের প্রেক্ষিতে বিএসটিআই আদালতে প্রতিবেদন দাখিল করে। সেই আবেদনের প্রেক্ষিতে এই আদেশ দেন আদালত।

আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান। রিট আবেদনকারীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. জে আর খান রবিন। এর আগে বিএসটিআই-এর পক্ষ থেকে আদালতে একটি প্রতিবেদন জমা দেওয়া হয়।

তাতে বলা হয়, বিএসটিআইয়ের নিজস্ব সার্ভিলেন্স টিমের মাধ্যমে সম্প্রতি বাজার ও কারখানা থেকে ৩৮টি নমুনা সংগ্রহ করে ল্যাবে পরীক্ষা করা হয়। তাতে ১৭টি কৃতকার্য হয়েছে। আর ২০টি অকৃতকার্য হয়েছে। এরপর তিনটি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয়। ২৮টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। ৮৭টি মামলা করা হয়েছে। ৪৯ লাখ ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। ৩৫টি কারখানা সিলগালা করা হয়েছে। ৬৯ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

তবে বিএসটিআইয়ের সেই প্রতিবেদনে আদালত সন্তুষ্ট হননি। আদালত পানির মান পরীক্ষা করে প্রতিবেদন দিতে নির্দেশ দেন। প্রতিবেদন জমা দিতে আজ (সোমবার) সময় চেয়ে আবেদন করে বিএসটিআই।

0Shares

Count currently

  • 35561Visitors currently online:

Counter Total

Facebook Pagelike Widget

Desing & Developed BY EngineerBD.Net

error: Content is protected !!