মঙ্গলবার, ২৬শে মার্চ, ২০১৯ ইং, ভোর ৫:৪৬

মার্চে উপজেলা পরিষদ ‍নির্বাচন- ইসি সচিব

মার্চে উপজেলা পরিষদ ‍নির্বাচন- ইসি সচিব

dynamic-sidebar

অনলাইন ডেস্ক:

মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে উপজেলা পরিষদ নির্বাচন হবে বলে জানিয়েছেন ইলেকশন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

বৃহস্পতিবার নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

উপজেলা নির্বাচন প্রসঙ্গে হেলালুদ্দীন আহমদ বলেন, মার্চের প্রথম সপ্তাহ থেকে ধাপে ধাপে ভোটগ্রহণ করা হবে। আগামী সপ্তাহে নির্বাচন কমিশনের সভায় এ বিষয়টি উত্থাপন করা হবে।

বিদেশে গিয়ে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার বিষয়ে তিনি বলেন, আগামী এপ্রিলে পরীক্ষামূলকভাবে (পাইলটিং) সিঙ্গাপুরে যেসব বাংলাদেশি থাকেন তাদের ভোটার করা হবে। সেখানে সফলতা পাওয়া গেলে পরবর্তীতে অন্যান্য দেশে বসবাসরত বাংলাদেশিদের ভোটার করা হবে।

তিনি বলেন, সিঙ্গাপুরের পর দুবাইতে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম শুরু হবে। প্রথমে একটি ৫৭ সদস্যদের দল সিঙ্গাপুর যাবে। অংশীজনদের সঙ্গে মতবিনিময়ের ভিত্তিতে পরে কারিগরি দল পাঠানো হবে।

তিনি বলেন, প্রবাসে থেকে ভোট দেয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। প্রবাসীদের বেশি প্রয়োজন হয় জাতীয় পরিচয়পত্রের। এ কারণে ভোটার করার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। পরবর্তীতে ভোটাধিকারের বিষয়টি বিবেচনা করা হবে।

হেলালুদ্দীন বলেন, সংরক্ষিত নারী আসনের সাংসদদের নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী সপ্তাহে কমিশনের সভায় নির্বাচনের তফসিল চূড়ান্ত করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঐক্যফ্রন্ট জাতীয় নির্বাচনের আসনভিত্তিক এবং কেন্দ্রভিত্তিক ফলাফল চেয়ে ইসির কাছে আবেদন করেছে। ইসির কাছে আসনভিত্তিক ফলাফল আছে, তবে কেন্দ্রভিত্তিক ফলাফল এখন পর্যন্ত নেই। নির্বাচন কমিশন যেভাবে নির্দেশনা দেবে ঐক্যফ্রন্টকে সেভাবে তাদের চাওয়া অনুযায়ী তথ্য দেওয়ার চেষ্টা করবে ইসি সচিবালয়।

0Shares

Count currently

  • 70509Visitors currently online:

Counter Total

Facebook Pagelike Widget

Desing & Developed BY EngineerBD.Net