বুধবার, ২৪শে এপ্রিল, ২০১৯ ইং, বিকাল ৫:৪৭

ফিলিস্তিনে সব ধরনের সাহায্য বন্ধ করলো যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনে সব ধরনের সাহায্য বন্ধ করলো যুক্তরাষ্ট্র

dynamic-sidebar

বাণী ডেস্কঃ 

 

দখলকৃত পশ্চিম তীর ও গাজায় ফিলিস্তিনিদের জন্য সব ধরণের ত্রাণ ও সাহায্য বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনি নিরাপত্তা বাহিনীর জন্য বার্ষিক ৬ কোটি ডলারের তহবিল বন্ধ হয়ে গেছে।

অতীতে ফিলিস্তিনিদের সাহায্য হ্রাসের কিছু মার্কিন সিদ্ধান্ত ইসরাইল স্বাগত জানালেও এই সাহায্য পুরোপুরি বন্ধ করে দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন অনেক কর্মকর্তা। খবর বিবিসির। খবরে বলা হয়, সাহায্য বন্ধ হয়ে যাওয়ায়, ইসরাইলি বাহিনীর সঙ্গে ফিলিস্তিনি নিরাপত্তা বাহিনীর সহযোগিতা বিঘ্নি হতে পারে। 

সম্প্রতি মার্কিন কংগ্রেসে পাস হওয়া অ্যান্টি-টেরোরিজম অ্যাক্ট (এটিসিএ)-এর অধীনে ফিলিস্তিনের জন্য এই সাহায্য বন্ধ করা হয়েছে। এই আইনে বলা হয়েছে, যেসব দেশ মার্কিন সহায়তা পায়, সেসব দেশের নাগরিকদের বিরুদ্ধে মার্কিন আদালতে ক্ষতিপূরণ চেয়ে মামলা করতে পারবে মার্কিনিরা।

বৃহস্পতিবার জ্যেষ্ঠ ফিলিস্তিনি কর্মকর্তা সায়েব এরেকাত বলেন, এই আইনের কারণে ভবিষ্যতে মামলা হতে পারে আশঙ্কায় ফিলিস্তিনি কর্তৃপক্ষই মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়ে অর্থায়ন বন্ধ করতে বলেছে। 

মার্কিন অর্থায়ন বন্ধ হয়ে যাওয়ায় বাজেটে বড় ধরণের সংকট দেখা দিলেও, ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলছে, এর দরুন নিরাপত্তা বাহিনীর কর্মকাণ্ড বাধাগ্রস্ত হবে না।

এদিকে, মার্কিন কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, ফিলিস্তিনি কর্তৃপক্ষের অনুরোধে আমরা পশ্চিম তীর ও গাজায় কিছু প্রকল্প বন্ধ করে দিয়েছি। পশ্চিমতীর ও গাজায় সব ধরণের ইউএসএইড সহায়তা বন্ধ করা হয়েছে।

8Shares

Count currently

  • 84640Visitors currently online:

Counter Total

Facebook Pagelike Widget

Desing & Developed BY EngineerBD.Net