বৃহস্পতিবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং, রাত ১:৫৩

অনেক সামনে ভড়পাশা

অনেক সামনে ভড়পাশা

আমার বন্ধু রুদ্র খান যখন ভরপাশা গ্রামে পৌছায় তখন সন্ধ্যা। যে কোন কারনেই হোক সে দক্ষিন খয়রাবাদ নদী পাড়ি দিয়ে ভড়পাশা গ্রামের সীমান্তে আসে। সেখান থেকে আকন বাড়িতে যাবার সোজা পথটা বেশ নির্জন। বন্ধুটি সোজা পথটা বেছে নেয়। খয়রাবাদ নদীর তীরে নেমে এক বেদে নৌকা থেকে নগদ এক টাকায় এক কাপ চা আর আষ্টো আনায় কেনা একখানা টোষ্ট বিস্কুট খেয়েছে। বেজায় বড় আর বেশ পুরুষ্ট টোষ্ট তবে চায়ে ওরা বোধহয় লবন মেশায়, স্বাদটা কিরম যেন।

সামান্য অস্বস্তি আর কিছু র্ফুফুরে মেজাজে পথ হাটছে রুদ্র খান। খোশ মেজাজ এই মর্মে যে- আজ বসন্ত। আর অস্বস্তি খানিক সেটা কিছুক্ষন পর ধরতে পারলো, পথটাতো অনেক নির্জন , এবং তা অবশ্যই হবার কথা কিন্তু লোকজন, হাটুরে গেরস্থ বাজার সদায় করা, পথিকতো আসছে যাচ্ছে। এ দিকটায় দক্ষিনে বড় নদী অন্যদিকে কোলা, জলাশয় সামনে তারও অনেক সামনে ভড়পাশা। সাধারন অর্থে এ দিকটায় লোকজনের কাজকর্ম থাকার কথা নয়। যাকগে, নিজেকে বুঝালো রুদ্র খান অনেকদিন পর আসা কত কিছুইতো চটজলদি বদলে যায়। অস্বস্তির আর একটি কারন কিছুক্ষন পর পর ঢোক গিলতে হয় নচেৎ মাথাটা কেমন যেন ঝিম্ ঝিম্ করে।

সেটা তেমন সমস্যা নয়, ঢোক গেলাই যায় গলায়তো আর কৈ মাছের কাটাঁ আটকায়নি, তবে সমস্যা থু থু ফেলার প্রবল ইচ্ছার সাথে পারা যাচ্ছেনা। কিন্তু ঢোকও গিলবে থু থুও ফেলবে এত ও পাবে কোথায়? হাটছে আর ভাবছে কোনটা জরুরী গেলাটা না ফেলাটা?

একটা ন্যাড়া মাথা বৃক্ষের নীচ দিয়ে যাবার সময় মাথার উপরে আসমানের দিক থেকে পাখা ঝাটানোর বেমক্কা শব্দে পা আপনা আপনি থেমে যায়, শব্দটা ঝটপট জাতীয় না পতাকার মত পত্ পত্ বা সলাৎ সলাৎ জাতীয়, রুদ্র খান ভাবলো এমন শব্দ তোলা পক্ষী মানোতো বাইন মাছের মত। এলোমেলো ভাবনার মধ্যেই অস্বস্তিটা ওকে ধীরে ধীরে শক্ত করে চেপে ধরতে সচেষ্ট সেটা ও বুঝতে পেরে হাটার সাথেই পকেটে হাত দিয়ে দাদাজানের দেয়া চার ইঞ্চি লম্বা মতন একটা সাদা কাপড়ের পুটুলি চেপে ধরলো। দাদাজানের জোর দেয়া পরামর্শ যে- রুদ্র ভয় পাবার মূহুর্তে চেপে ধরলে কাজের কাজ হবে তুই যাতে ভয় পাচ্ছিস সে বিষয়কে তাইলে দৌড়ের উপর রাখতে পারবি। বিশ্বাস অবিশ্বাসের বিষয় না দাদাজান দিয়েছে সেজন্য সেটার মূল্য রুদ্র খানের কাছে অনেক। হাটার গতি বাড়লো রুদ্র খানের এবং তখনই বিদ্যূৎ চমকের মত তার মনে হলো-
-চলবে

11Shares
Categories

Desing & Developed BY EngineerBD.Net