মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, বিকাল ৪:০২

নাসার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ

নাসার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন বাংলাদেশ

dynamic-sidebar

বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন প্রতিযোগিতা নাসার ‘ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ এ অংশগ্রহণ করে চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দল ‘সাস্ট অলিক’। 

এই প্রথম বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা কোন দল প্রতিযোগিতাটিতে চ্যাম্পিয়ন হওয়ার সৌভাগ্য অর্জন করেছে। চ্যাম্পিয়ন হওয়ার পথে তারা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, মালয়েশিয়ার কুয়ালালামপুর এবং জাপানের তিনটি দলকে হারিয়েছে। ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় তারা। এছাড়া ‘বেস্ট ইউজ অব হার্ডওয়ার’ ক্যাটাগরিতে শীর্ষ দশে স্থান করে নিয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ‘প্ল্যানেট কিট’ দলটি।

‘সাস্ট অলিক’ দলের সদস্যরা হলেন, শাবির সিএসই বিভাগের সহকারী অধ্যাপক বিশ্বপ্রিয় চক্রবর্তী (মেন্টর), পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী এসএম রাফি আদনান, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম, একই বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী আবু সাদিক মাহদি এবং একই বিভাগের ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী সাব্বির হাসান।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসা ‘ইন্টারন্যাশনাল স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’ প্রতিযোগিতার আয়োজন করে থাকে। বিশ্বের প্রায় দুইশ’র বেশি শহরে এই প্রতিযোগিতা হয়।

17Shares

Count currently

  • 174638Visitors currently online:

Counter Total

Facebook Pagelike Widget

Desing & Developed BY EngineerBD.Net