বৃহস্পতিবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং, রাত ২:৪০

দেখা যায়নি চাঁদ, কাল হচ্ছে না ঈদ

দেখা যায়নি চাঁদ, কাল হচ্ছে না ঈদ

অনলাইন ডেস্ক:

বাংলাদেশের আকাশে কোথায় শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। বৃহস্পতিবার মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ এ তথ্য জানান।

ধর্ম প্রতিমন্ত্রী জানান, সকল জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪০ সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এ বৈঠক বসে। ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ সভাপতিত্বে সভায় ধর্ম সচিব, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিবসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে সোমবার চাঁদ দেখা যাওয়ায় মঙ্গলবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। এছাড়াও সৌদী আরবের সঙ্গে মিল রেখে বাংলাদেশেও কয়েকটি জায়গায় ঈদ উদযাপন করা হচ্ছে।

সারা দেশে নেওয়া হয়েছে ঈদ উদযাপনের প্রস্তুতি। ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, রাজধানীতে ঈদুল ফিতরের প্রধান জামাত জাতীয় ঈদগাহে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। ডিএসসিসি ইতোমধ্যে জাতীয় ঈদগাহে লাখো মুসল্লির জন্য ঈদুল ফিতরের নামাজ আদায়ের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে। তবে আবহাওয়া অনুকূলে না থাকলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৯টায় প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এবার ঢাকার দুই সিটি কর্পোরেশনের উদ্যোগে সাড়ে ৫ শতাধিক স্থানে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে। জাতীয় ঈদগাহে প্রবেশ করার আগে প্রত্যেক মুসল্লিকে তিন ধাপে তল্লাশি করা হবে। নামাজ পড়তে আসা মুসল্লিরা জায়নামাজ ও ছাতা ছাড়া কোনো কিছু সঙ্গে আনতে পারবেন না।

0Shares
Categories

Desing & Developed BY EngineerBD.Net