মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, বিকাল ৩:৫৯

আষাঢ়ে চৈত্রের দহন; বিপাকে বাউফলের চাষীরা

আষাঢ়ে চৈত্রের দহন; বিপাকে বাউফলের চাষীরা

dynamic-sidebar

এম.এ হান্নান, বাউফল :  

আষাঢ় মাস। বর্ষাকাল। আমন ধান চাষের মৌসুম। এই সময় কৃষক ব্যস্ত থাকেন ধান চাষে। সাধারনত জৈষ্ঠের শেষ ভাগ আর আষাঢ়ের শুরুর দিকে আমন ধানের বীজ প্রস্তুত করে থাকেন কৃষক। শ্রাবন মাসের মাঝা মাঝি বীজ রোপন করা হয়ে থাকে। তবে এ বছরের চিত্র ভিন্ন। এসময় মাঠে হাটু পানি থাকে। কিন্তু বাস্তবে মাঠ শুকিয়ে কাঠ। পর্যপ্ত বৃষ্টি না থাকায় বীজবপন ব্যাহত হচ্ছে কৃষকের। এতে বীপাকে পড়েছে বাউফলের হাজারো আমন চাষীরা।
বাউফল উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসের সূত্র মতে এ বছর উপজেলা জুড়ে ৩৫হাজার হেক্টর জমিতে আমন চাষাবাদের লক্ষ্যমাত্র রয়েছে। তবে সঠিক সময় বর্ষা না হওয়ায় ছোট ও মাঝারি চাষিরা এবার আমান ধান চাষে নিরুৎসাহিত হচ্ছে। এত করে আমন ধানের যে লক্ষ্যমাত্রা রয়েছে তা পুরণ না হওয়ার আশংকা রয়েছে।
পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় উপজেলার চর কালাইয়া শৌলা এলাকার প্রায় ১হাজার কৃষক হতাশায় পড়েছেন। যাদের মধ্যে প্রায় ৮শ কৃষকই এক বছরের চুক্তিতে (একসোনা) জমি ক্রয় করে চাষাবাদ করে থাকেন।
চাষী মো: আনোয়ার প্যাদা গত মৌসুমে ২৫ একর জমিতে আমান চাষ করেন। এ মৌসুমেও একই পরিমান জমিতে আমন চাষ করার কথা। কিন্তু এখন প্রযর্ন্ত বীজ বপন করতে না পারায় অনেকটা হতাশা গ্রস্থ হয়েছে পড়েছেন।
জাকির প্যাদা, নান্নু আকন, আনোয়ার ব্যাপারী, মোহাম্বাদ ব্যাপারী এবং বাবুল ব্যাপারীরও একই অবস্থা।
তারা বলেন গত মৌসুমে কানি জমিতে ৭০-৮০ মন ধানের ফলন হয়। তবে এবার পানির অভাবে বীজ ভালো না হলে ফলনও ভালো হবে।
উপস্থিত চাষীদের মধ্যে জাকির প্যাদা দীর্ঘ স্বাস ছেড়ে প্রতিবেদকে বলেন দশদিন আগে জমিতে চাষ দিয়ে রাখছি। পানির অভাবে মাটি শুকিয়ে কাঠ। এখন উপয় কি ? জানতে চাইলে চাষীরা বলেন পাম্প দিয়ে পানি সংগ্রহ করে জমি তুলতে হবে। পাশের একজন বলেন তোলা দুধে কি পোলা বাঁচে!
এতে খরচ বেশি হবে অপরদিকে ধানের যে দাম!
এব্যাপারে বাউফল উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আরাফাত হোসেন বলেন বৃষ্টি না হওয়ায় আমন চাষীরা কছিুটা বিপাকে পড়েছেন। তবে আশা করা হয় কিছু দিনের মধ্যে বৃষ্টি হবে। ওই কর্মকর্তা কৃষকদের সম্পূরক সেচের মাধ্যমে বীজতলা তৈরি করার পরামর্শ দেয়।

0Shares

Count currently

  • 174638Visitors currently online:

Counter Total

Facebook Pagelike Widget

Desing & Developed BY EngineerBD.Net