বৃহস্পতিবার, ২২শে আগস্ট, ২০১৯ ইং, রাত ২:২৫

বরিশালে ১৩দিনে ডেঙ্গু আক্রান্ত ৫৪জন

বরিশালে ১৩দিনে ডেঙ্গু আক্রান্ত ৫৪জন

বাণী ডেস্ক:

বরিশালে ডেঙ্গু রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। গত ১৩ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে বরিশাল শেরে-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৪জন। এদের মধ্যে চিকিৎসায় সুস্থ্য হয়ে ২৪জন বাড়ি ফিরে গেলেও গতকাল সোমবার পর্যন্ত শেরে-ই বাংলা মেডিকেলে চিকিৎসাধীন ছিলো ৩০জন। এদের মধ্যে ২২জন পুরুষ এবং ৮জন নারী। তবে হাসপাতালে পর্যাপ্ত ওষুধ সহ প্রয়োজনীয় সুযোগ-সুবিধা না থাকায় দুর্ভোগে পড়েছেন রোগীরা। যদিও ডেঙ্গু রোগের চিকিৎসায় সর্বাত্মক নিয়োগ করার কথা জানিয়েছেন শেরে-ই বাংলা মেডিকেলের পরিচালক।

বরিশালে আগে ডেঙ্গু রোগের তেমন বালাই ছিলো না। গত ১৬ জুন থেকে একে একে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হতে থাকে শেরে-ই-বাংলা মেডিকেলে। তারা সবাই ঢাকায় ডেঙ্গু আক্রান্ত হয়ে বাড়ি ফিরে শেরে-ই বাংলা মেডিকেলে ভর্তি হন। গত শনিবার হাসপাতালে চিকিৎসাধীন ছিলো ১২জন। পরদিন রবিবার চিকিৎসাধীন ছিলো ২৫জন। সোমবার হাসপাতালে ৩০জনকে চিকিৎসাধীন দেখা গেছে। তাদের রয়েছে নানা সংকট।

হাসপাতালের ওয়ার্ডে শয্যা না পেয়ে অনেকের স্থান হয়েছে মেঝেতে, আবার কারও স্থান হয়েছে বারান্দায়। তাদের জন্য সরকারীভাবে পর্যাপ্ত ওষুধ সরবরাহের কথা থাকলেও শুধু নাপা আর গ্যাস্ট্রিকের ওষুধ ছাড়া কিছুই দেওয়া হয়না অভিযোগ রোগীদের। গ্লুকোজ স্যালাইন সহ দামী দামী ওষুধ কিনতে হয় বাইরে থেকে। ডেঙ্গু রোগীদের পরিস্কার-পরিচ্ছন্ন জায়গায় রাখার কথা থাকলেও হাসপাতালের টয়লেট-বাথরুমগুলো নোংরা এবং ব্যবহার অনুপযোগী বলে রোগীদের অভিযোগ।

এদিকে ডেঙ্গু পরীক্ষার জন্য সরকার সর্বোচ্চ ৫শ’ টাকা ফি নির্ধারন করে দিলেও বাইরের বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টারগুলো দেড় থেকে ৬ হাজার টাকা পর্যন্ত ফি আদায় করছে বলে অভিযোগ করেছেন হাসপাতালে চিকিৎসাধীন রোগী ও তাদের স্বজনরা।

অপরদিকে ডেঙ্গু রোগীকে এখন সবার চেয়ে প্রাধান্য দেয়া হচ্ছে বলে জানিয়েছেন শেরে-ই বাংলা মেডিকেলের পরিচালক ডা. মো. বাকির হোসেন। রোগীদের জন্য পর্যাপ্ত ওষুধ বরাদ্দ রয়েছে এবং প্রয়োজনে হাসপাতালে একটি ডেঙ্গু কর্নার চালুর কথা বলেন তিনি।

আসন্ন ঈদুল আযহায় রাজধানী ছেড়ে মানুষের গ্রামের ফেরার সাথে সাথে ডেঙ্গু বিস্তারলাভ করতে পারে বলে আশংকা করেন হাসপাতালের পরিচালক। সেই আশংকায় হাসপাতাল কর্তৃপক্ষ সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে বলে জানিয়েছেন তিনি।

0Shares
Categories

Desing & Developed BY EngineerBD.Net