বিজ্ঞপ্তি: চোখ রাখুন দৈনিক বাংলাদেশ বাণী পত্রিকায় , নিয়োগ বিজ্ঞপ্তি সারা বাংলাদেশে নিয়োগ চলছে জেলা-উপজেলা ভিত্তিক নিয়োগ চলছে বিশেষ বিশেষ গুরুত্বপূর্ণ নিউজ আপনার এলাকায় ঘটে যাওয়া যেকোন ধরনের আমাদের এখানে মেইল করতে পারেন , daily.bangladesh.bani@gmail.com এবং বিস্তারিত যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো। 01933609075



একজন শওকত হোসেন হিরনের কাছে বর্তমান সময়ের নেতাদের অনেক কিছু শেখার আছে

ভিপি মোঃ মঈন তুষার

প্রকাশিত: এপ্রিল ৯, ২০২১ ১২:৫০ পূর্বাহ্ণ
Print Friendly and PDF

সবাই মিলে অচিন সাগরে ভাসিয়ে দেবার পরেও সাধারণ জনগণ আর কর্মী দের ভালবাসার স্রোতে বারবার বরিশালের তীরে ভেসে আসা নামটি- শওকত হোসেন হিরণ।

আজ ৯ এপ্রিল প্রয়াত শওকত হোসেন হিরণ এর ৭ম মৃত্যু বার্ষিকীতে শুধু একটাই কথা বলবো-
আপনারা শিক্ষা নেন একজন শওকত হোসেন হিরণ থেকে মনে রাখা উচিত ক্ষমতা কারই চিরস্থায়ী নয় এবং আপনি যতো ক্ষমতাশালী ব্যক্তি হন আর এম,পি মন্ত্রী বা রাষ্ট্রপতি যেই হন মৃত্যুর স্বাদ আমাদের প্রতিটি মানুষের গ্রহণ করতেই হবে এটা আমাদের অনিবার্য তাই একটি বার তাকিয়ে দেখেন মৃত্যুর ৭ বছর পরেও বিন্দুমাত্র ক্ষমতার সান্নিধ্য ছাড়াই তাকে কিভাবে স্মরণ করছে বরিশালের সাধারণ জনগণ !!

একজন শওকত হোসেন হিরণ এমনকি ছিলেন ?

দীর্ঘ রাজনৈতিক জীবনে ২০০৮ থেকে ২০১৩ পর্যন্ত একজন বিসিসি মেয়র হিসেবে শুধুমাত্র ৪ বছর ৭ মাস জনগণের সেবা করার সুযোগ পেয়ে ছিলেন আর ১৯৮৮ তে মাত্র ১৮ মাস সদর উপজেলা চেয়ারম্যান ছিলেন , এই বরিশালের অনেক সন্তান টানা ৪ থেকে ৫ বার সাংসদ ছিলেন, মন্ত্রী ছিলেন, হুইপ ছিলেন, জেলাপরিষদ এর প্রশাসক ছিলেন, ছিলেন মহামান্য রাষ্ট্রপতিও কিন্তু সবার থেকে শওকত হোসেন হিরণ এতটা ভিন্ন কেন এই প্রশ্ন কি রাজনৈতিক ব্যক্তিরা নিজের কাছে নিজে করেছেন কখনো ?

শুধুমাত্র কর্ম আর ব্যবহার দিয়ে সাধারণ মানুষকে জয় করে মৃত্যুর মাতৃগর্ভে জন্ম নিয়ে অমর হয়ে আজও বেঁচে আছেন দলমত নির্বিশেষে বরিশালের প্রতিটি মানুষের মনিকোঠায়।

আমার জানামতে একজন রাজনৈতিক ব্যক্তি তার মৃত্যুর পরে সাধারণ জনগণের মাঝে উপস্থাপন হয় তার যোগ্য উত্তরসূরির মাধ্যমে তাই বাংলাদেশের অনেক বড়ো বড়ো জাতীয় নেতার অস্তিত্ব আর তাদের অবধান শুধুমাত্র একজন যোগ্য উত্তরসূরির অভাবে আজ বিলুপ্তির পথে, শুধুমাত্র ইতিহাসে ব্যতিক্রম হয়ে থাকলো এই দেশের লাল সবুজের মানচিত্রে ছোট্ট এক শহর বরিশালের একজন হিরণ !
যিনি শুধুমাত্র সাধারণ জনগণ আর তৃণমূল নেতাকর্মীদের ভালবাসায় অমর হয়ে আজও প্রশংসায় বেঁচে আছেন বরিশালের অলিতে গলিতে প্রতিটি চায়ের দোকান থেকে শুরু করে সর্বস্থানের আলোচনাতে~ আমাদের একজন হিরণ ভাই ছিলো।

একটি অবহেলিত শহর কে আধুনিক সিটিতে রূপান্তরিত করার মহানায়ক ও বরিশালের ইতিহাসে শান্তির অগ্রদূত শওকত হোসেন হিরণ এর নামে আজও হয়নি এই শহরের একটি রাস্তার নামকরণ, হয়নি তার নামে বিশেষ কোনো প্রতিষ্ঠানের নামকরণ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের একটি হোস্টেল তার নামে নামকরণের কথা থাকলেও পরবর্তীতে সেই প্রস্তাব দখিনের বাতাসে ধূলো হয়ে উড়ে যায় এমনকি আজও হয়নি তার নামে এই শহরে একটি স্মরণসভা, রাজনীতিতে তার স্ত্রী বা সন্তান অথবা আপন রক্তের কেউ নেই কোনো ক্ষমতাসীন চেয়ারে তবুও স্বার্থহীন ভাবে সাধারণ মানুষ আজও স্মরণ করে যায় একজন হিরনকে।

যদি একজন রাজনৈতিক ব্যক্তির প্রাপ্তির কথা চিন্তা করি তাহলে এর থেকে আর বেশি কি পাবার আছে ? যে রাজনীতি মৃত্যুকে জয় করতে পারে সেই রাজনৈতিক নেতা ক’জনই বা হতে পারে!

একজন শওকত হোসেন হিরণ থেকে প্রতিটি রাজনৈতিক ব্যক্তির অনেক কিছু শেখার থাকলেও আমরা কি বিন্দুমাত্র শিক্ষা নিয়েছি?

সকল ক্ষমতার উৎস সাধারণ জনগণ যার সবথেকে বড়ো উদাহরণ একজন শওকত হোসেন হিরণ।

শওকত হোসেন হিরণ এর ৭ম মৃত্যু বার্ষিকীতে জানাই-
বিনম্র শ্রদ্ধা।

সবাই তার জন্য দোয়া করবেন আল্লাহ জেনো তাকে জান্নাতুল ফেরদৌস নসীব করেন আমিন।

খবরটি 142 বার পঠিত হয়েছে

সম্পাদক-প্রকাশক আলহাজ্ব ভিপি মঈন তুষার । যোগাযোগ +880 01933609075 মেইল করুন daily.bangladesh.bani@gmail.com