বিজ্ঞপ্তি: চোখ রাখুন দৈনিক বাংলাদেশ বাণী পত্রিকায় , নিয়োগ বিজ্ঞপ্তি সারা বাংলাদেশে নিয়োগ চলছে জেলা-উপজেলা ভিত্তিক নিয়োগ চলছে বিশেষ বিশেষ গুরুত্বপূর্ণ নিউজ আপনার এলাকায় ঘটে যাওয়া যেকোন ধরনের আমাদের এখানে মেইল করতে পারেন , daily.bangladesh.bani@gmail.com এবং বিস্তারিত যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো। 01933609075



বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের উদ্যোগে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

ভিপি মোঃ মঈন তুষার

প্রকাশিত: মে ৩, ২০২১ ৯:৪৮ অপরাহ্ণ
Print Friendly and PDF

নিজস্ব প্রতিবেদক ॥ সোমবার ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন করেছে বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাব। প্রতিবছর বিশ্বজুড়ে দিবসটি পালিত হয়ে থাকে। এবছর দিবসটির স্লোগান হচ্ছে ‘তথ্য জনগণের পণ্য’। বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে সোমবার বিকেল ৪ টায় বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ক্লাবের সভাপতি কাজী আবুল কালাম আজাদের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বরিশাল সাংবাদিক ইউনিয়নের সভাপতি স্বপন খন্দকার, বিশেষ অতিথি হিসেবে সিনিয়র সাংবাদিক ও দখিনের সময় সম্পাদক আলম রায়হান, রিপোটার্স ইউনিটির সাধারন সম্পাদক মিথুন সাহা, বরিশাল অনলাইন সাংবাদিক ইউনিয়নের সভাপতি মামুনুর রশীদ নোমানী, সাধারন সম্পাদক মামুন অর রশিদ, জাতীয় সাংবাদিক সংস্থার সভাপতি এম আর প্রিন্স বক্তব্য রাখেন।

এসময় উপস্থিত ছিলেন দৈনিক বাংলাদেশ বাণী’র প্রকাশক ও সম্পাদক আলহাজ্ব মোঃ মঈন তুষার, মেট্রোপলিটন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও আজকের বরিশাল পত্রিকার প্রকাশক ও সম্পাদক মোঃ খলিলুর রহমান, এশিয়ান টিভির বরিশাল ব্যুরো প্রধান ফিরোজা মোস্তফা, প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য জাহাঙ্গীর হোসেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, কভিড-১৯ এই দুর্যোগকালে গণমাধ্যম ও সাংবাদিকদের পেশাগত ও অর্থনৈতিক ঝুঁকি আরও প্রকট হয়েছে। বহু গণমাধ্যম বন্ধ হয়ে যাওয়ার পাশাপাশি অসংখ্য সাংবাদিক চাকুরিচ্যুত কিংবা পেশা পরিবর্তনে বাধ্য হয়েছেন। তাই মুক্ত গণমাধ্যম এবং তথ্যের অবাধ প্রবাহের সাংবিধানিক বাধ্যবাধকতা ও আন্তর্জাতিক প্রতিশ্রুতির বাস্তবায়নে অবিলম্বে স্বাধীন ও পেশাদার গণমাধ্যমের অনুকূল পরিবেশ নিশ্চিতের আহ্বান জানান। সংবিধানের ৩৯ অনুচ্ছেদে চিন্তা ও বিবেকের স্বাধীনতার নিশ্চয়তা প্রদানের পাশাপাশি প্রত্যেক নাগরিকের বাক ও ভাব প্রকাশের স্বাধীনতা এবং সংবাদপত্রের স্বাধীনতার নিশ্চয়তা প্রদান করা হয়েছে।

কিন্তু প্রকাশ্য ও প্রচ্ছন্ন নানামুখী চাপ ও বিধিনিষেধের বেড়াজালে সাংবিধানিক এই অধিকার মলাটবদ্ধ নথিতে রূপান্তরিত হয়েছে। আলোচনা সভায় বক্তারা ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের আহবান জানান। এছাড়া বক্তারা স্বাধীন সাংবাদিকতাকে বাধাগ্রস্ত করে, এমন আইন ও আইনের ধারা সংশোধনেরও দাবি জানিয়েছেন। ১৯৯১ সালে ইউনেস্কোর ২৬তম সাধারণ অধিবেশনের সুপারিশ মোতাবেক ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ সভায় (৩ মে) তারিখটিকে ‘ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ডে’ অথবা বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের স্বীকৃতি দেওয়া হয়। ইফতার ও দোয়া মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্ঠান সম্পন্ন হয়।

খবরটি 105 বার পঠিত হয়েছে

সম্পাদক-প্রকাশক আলহাজ্ব ভিপি মঈন তুষার । যোগাযোগ +880 01933609075 মেইল করুন daily.bangladesh.bani@gmail.com